ঘরেই তৈরি করে নিন ‘এক্সট্রা ভার্জিন’ নারকেল তেল

এক্সট্রা ভার্জিন নারকেল তেলের সঙ্গে বর্তমানে সব স্বাস্থ্য সচেতনরাই পরিচিত। বিশেষ করে কিটো ডায়েট যারা অনুসরণ করেন তাদের জন্য এই তেল খুবই প্রয়োজনীয়। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান রয়েছে নারকেল তেলে। আপনার ত্বক থেকে আরম্ভ চুল পর্যন্ত সব ভালো রাখে নারকেল তেল।

নারকেল তেলে থাকা লরিক অ্যাসিড নানা ব্যাকটেরিয়া, ভাইরাস ও পরজীবীর বিরুদ্ধে লড়াই করতে পারে। জানেন কি, নারকেল তেল ছাড়া শুধু এই লরিক এসিডের আরেকটি উৎস হলো মায়ের দুধ। তাই যে কোনো রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে লরিক এসিড খুব গুরুত্বপূর্ণ।যাদের মুখে দুর্গন্ধের সমস্যা আছে, তারা ব্রাশ করার পর এক টেবিল চামচ নারকেল তেল দিয়ে কুলকুচি করুন। পেটের নানা সমস্যা, বিশেষ করে কোষ্ঠকাঠিন্য সারাতে দারুণ কার্যকর এই তেল। সকালে খালি পেটে এক চা চামচ রোজ খেলেই পার্থক্য বুঝতে পারবেন।

তবে বাজারে যেসব নারকেল তেল পাওয়া যায় সেগুলো তো চুলের জন্য উপযোগী, এছাড়াও কেমিকেলযুক্ত। আর এক্সট্রা ভার্জিন নারকেল তেল, সে তো অনেক দামী, এছাড়াও সর্বত্র এর দেখা মেলা ভার। এজন্য সব সমস্যার সমাধানে ঘরেই তৈরি করে নিন নারকেল তেল- প্রথমে নারকেল কুরে সামান্য পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। এরপর তা ছেঁকে দুধ বের করে চুলায় একটি পাত্রে জ্বাল দিতে বসান। আঁচ একেবারে কমানো থাকবে, ফুটে যখন দুধের উপরে তেল ভেসে উঠবে তখন তা ছেঁকে নিলেই তৈরি আপনার নিজস্ব তেল।

কোল্ড প্রেসড তেল তৈরির জন্য নারকেলের দুধ কাচের পাত্রে ঢেলে কোনো গরম জায়গায় রাখুন ২৪ ঘণ্টার জন্য। এরপর তার বের করে দেখুন উপরে জমাট বাধা তেল ভেসে উঠেছে আর নিচে পানি রয়েছে। আস্তে করে উপরে ভাসমান তেলটুকু উঠেয়ে আরেকটি মুখ ঢাকা পাত্রে রেখে ফ্রিজে সংরক্ষণ করুন।

About admin

Check Also

ইফতারে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

রোজার গুরুত্বপূর্ণ দু’টি অংশ হলো সেহরি ও ইফতার। সেহরি খেয়ে রোজা রাখা এবং ইফতার দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *