ঘরবন্দি সময়ে সঙ্গীর সঙ্গে ঘনঘন ঝগড়া? রইল কিছু টিপস…

করোনাভাইরাসের তাণ্ডবে সন্ত্রস্ত্র পুরাে বিশ্ব। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন চলছে। প্রায় এক মাস ধরে কাটছে ঘরবন্দি সময়।এই এক মাস ধরে আমরা না চাইলেও ঘরের মধ্যেই কাটাতে হচ্ছে ২৪ ঘন্টা। করোনার জেরে বাইরে বেরোনো, বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা, অফিস কাছারি, স্কুল, কলেজ এখন সব বন্ধ।

আকস্মিক এই লকডাউনে টালমাটাল অবস্থা সকলেরই।এভাবে এতদিন গৃহবন্দি থাকার অভ্যাস আমাদের কারোর না থাকায় খুব সহজেই মেজাজ হারাচ্ছেন অনেকেই। বিরক্তি, ক্ষোভ সবকিছুরই বহিঃপ্রকাশ ঘটছে উল্টো দিকে থাকা মানুষটির উপর।এর ফলে অধিকাংশেরই সময় কাটছে সঙ্গীর সঙ্গে বাড়িতে বসে ঝগড়া করে, যার সরাসরি প্রভাব পড়ছে সম্পর্কের উপর।

তাই বিশেষজ্ঞরা বলছেন, এই সময় মাথা ঠান্ডা না রাখা ছাড়া আর কোনও উপায় নেই। অথচ রাগ কোনও বাধা মানে না। তাই আপনার জন্যে রইল কিছু টিপস, যা এই দুর্দিনে আপনার মাথা ঠান্ডা রাখতে এবং আপনার সম্পর্ককে ঝগড়া, অশান্তির হাত থেকে বাঁচাতে কাজে আসবে।

আলোচনা করুন : ছোট ছোট সব জিনিসেই ঝগড়া হচ্ছে? আপনার সঙ্গীর বদভ্যাসগুলিই আপনার রাগের প্রধান কারণ? অথচ সেগুলো কোনোভাবেই সঙ্গীকে বোঝাতে পারছেন না? তাহলে একটা তালিকা বানান যে সঙ্গীর ঠিক কোন কোন কাজের জন্য আপনি মেজাজ হারাচ্ছেন । এরপর সেই লিস্ট মিলিয়ে একদম ঠাণ্ডা মাথায় সঙ্গীকে বোঝান।

৪০ মিনিটের বিরতি : মাথা খুব গরম হয়ে গেছে? কোনওভাবেই রাগকে নিয়ন্ত্রণ করতে পারছেন না। তাহলে নিন ৪০ মিনিটের বিরতি। গবেষকদের মতে, আমাদের মাথা ঠাণ্ডা হতে ৪০ মিনিট সময় লাগে। তাই ৪০ মিনিট নিজের পছন্দের কোনও কাজ করুন। গান শুনুন, ছবি আঁকুন। মাথা একেবারে ঠাণ্ডা হলে ফের সঙ্গীর সঙ্গে আলোচনা শুরু করুন।

শব্দের সংযত ব্যবহার : ঝগড়া যত বড় যত সুদূরপ্রসারীই হোক না কেন শব্দ প্রয়োগে সংযত থাকা খুব দরকার। কোনও ভুল শব্দের ব্যবহার সম্পর্কের তক্ততা আরও বাড়াতে পারে। তাই এই বিষয়টি সব সময় মাথায় রাখা খুব দরকারি। যখন দেখবেন কোনোভাবেই নিজের ভাষাকে বাগে আনতে পারছেন না কিছুক্ষনের জন্য চুপ করে যান। এতে কম সমস্যার সৃষ্টি হবে।

খোলা হাওয়ায় আলোচনা : এটা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত যে ঘরের বাইরের খোলা হাওয়া আমাদের মন ভালো করতে বিশেষ উপযোগী। তাই যখনই সঙ্গীর সঙ্গে আলোচনা করবেন চেষ্টা করুন তা খোলামেলা জায়গায় করতে। তাছাড়া একসঙ্গে দুজনে বাইরে থেকে ঘুরে আসতে পারেন। এতে দুজনের মনই ভালো হবে। কিন্তু এখন তো লকদাউনের জেরে বাইরে যাওয়া সম্ভব নয় তাই বিকেলের দিকে দুজনে একসঙ্গে ছাদে যান কিংবা ব্যালকনিতে বসে কিছুটা সময় কাটান।

About admin

Check Also

ইফতারে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

রোজার গুরুত্বপূর্ণ দু’টি অংশ হলো সেহরি ও ইফতার। সেহরি খেয়ে রোজা রাখা এবং ইফতার দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *