কীভাবে ত্বকের যত্ন নেবেন? (Video Inside)

বলা হয়ে থাকে যে ত্বক শরীরের বৃহত্তম অঙ্গ। তবে এটি সবচেয়ে সংবেদনশীলও। যদিও এটি বিভিন্ন কোষ এবং টিস্যুগুলির স্তরগুলি দিয়ে গঠিত তবে এটি এখনও শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ, যেহেতু কিছুই শরীরের অন্যান্য অঙ্গগুলির মতো এটি রক্ষা করে না।

যেহেতু এটি সর্বাধিক সংবেদনশীল অঙ্গ তাই এটির জন্য অতিরিক্ত রক্ষণাবেক্ষণ প্রয়োজন। আমরা কীভাবে আমাদের ত্বকের যত্ন নেব? ত্বক নিজেই পুনর্নবীকরণের ক্ষমতা রাখে তবে ত্বকের সমস্যা, জ্বালা এবং ত্বকের প্রথম দিকে বয়স্কতা এড়াতে কীভাবে সঠিকভাবে যত্ন নেওয়া যায় তা আমাদের জানা উচিত his এই নিবন্ধটি কীভাবে আমরা আমাদের ত্বকের যত্ন নিতে পারি সে সম্পর্কে আরও আলোচনা করা হবে সহজ উপায় আমরা করতে পারে।

তালিকার প্রথমটি হ’ল যথাযথ ক্লিনজিং। যথাযথ শুদ্ধি দ্বারা আমরা কী বোঝাতে চাই? সঠিক ত্বকের স্বাস্থ্যবিধি পালন করা খুব গুরুত্বপূর্ণ important যতটা সম্ভব, সাবানের বারটি ফেসিয়াল ক্লিনজার হিসাবে ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ পণ্যটিতে ত্বকে গুরুত্বপূর্ণ তেল ধুয়ে ফেলার প্রবণতা রয়েছে এবং ত্বক শুকিয়ে যাওয়ার কারণ হতে পারে। একই সঙ্গে, ত্বক খুব শুষ্ক হলে আমরা ত্বকে সংক্রমণ এমনকি ব্রণও বিকাশ করতে পারি।

আপনার ত্বকের স্বর অনুসারে এমন ধরণের ক্লিনজার আপনার জানা উচিত। এমনকি যদি ক্লিনজারটি ট্রেন্ডে থাকে তবে এটি যদি আপনার স্বরের সাথে মানানসই না হয় তবে এটি আপনার কোনও ভাল করবে না। আবার, এমন একটি ক্লিনজার ব্যবহার করুন যা আপনার প্রয়োজন অনুসারে কার্যকর হবে। প্রতি দিন, আমাদের ত্বক বিভিন্ন ধরণের রশ্মির যেমন ক্রমাগত অতিবেগুনী রশ্মি, ময়লা এবং ত্বকে জ্বালাভাব এবং বার্ধক্যজনিত হতে পারে এমন পদার্থের সাথে ক্রমাগত সংস্পর্শে আসে। এটি এড়াতে আপনার শুষ্ক বা আর্দ্রতা নির্বিশেষে আপনার ত্বকে ময়েশ্চারাইজার দিয়ে ময়শ্চারাইজ করা উচিত। ময়েশ্চারাইজারগুলি সাধারণত এটি ময়েশ্চারাইজ থাকে না তা নিশ্চিত করার জন্য ত্বকের মধ্যে সুরক্ষার একটি পাতলা স্তর তৈরি করে।

সানস্ক্রিন আরেকটি গুরুত্বপূর্ণ এজেন্ট যা আমাদের ত্বককে সুরক্ষিত করতে সহায়তা করবে। আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনি সূর্য এবং অতিবেগুনী রশ্মির ক্ষতিকারক রশ্মি থেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত আছেন তা নিশ্চিত করার জন্য আপনি এসপিএফ 15 বা 20 এর সাথে কমপক্ষে পণ্যটি ব্যবহার করছেন। আপনি যে লোশনটি ব্যবহার করছেন তার এসপিএফ স্তরযুক্ত সুরক্ষা বজায় রাখবে যাতে ত্বক আর্দ্র এবং জ্বালা থেকে মুক্ত থাকে যদিও আপনি সূর্যের তীব্র তাপের সংস্পর্শে এসেছেন।

আমাদের ত্বকে ট্র্যাক্ট রাখা ভাল কারণ স্বাস্থ্যকর ত্বক মানে স্বাস্থ্যকর জীবনযাপন। আমরা যা কিছু করি তাতে সাবধানতা অবলম্বন করা যথেষ্ট নয়। আমরা আমাদের ত্বকে পরিবেশগত কারণগুলির বিরুদ্ধে আর্ম করতে হবে যা যদি চিকিত্সা না করা হয় তবে আরও মারাত্মক ত্বকের রোগ হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে, ত্বকের মারাত্মক সমস্যা উপস্থিত থাকলে, আপনার জ্বলজ্বল ত্বককে অক্ষত রাখার জন্য আপনাকে কোনও নির্ভরযোগ্য চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যেতে সহায়তা করতে এবং কী কী প্রয়োগ করা উচিত সে সম্পর্কে আপনাকে ওষুধ দিতে দ্বিধা করবেন না। আপনি আবার স্বাস্থ্যকর ঝলমলে ত্বক চাইলে আপনার অনুসরণ করা উচিত এমন পরামর্শ এবং সতর্কতা তারা দিবে।

Video Below:

About admin

Check Also

Stages of Change During Recovery From Drug Abuse

Change should come from within, so said a famous saint. And the words of wisdom …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *